Web
Analytics
বার্ন রেট কি?
স্টার্টআপ ফান্ড ও বাংলাদেশ!
March 16, 2020
আপনার কোম্পানির বিজনেস স্ট্র্যাটিজি কোনটি হওয়া উচিত?
June 9, 2020

বার্ন রেট কি?

Share this Post on

একটি স্টার্টআপ বা কোম্পানি কতদিন পর্যন্ত বেঁচে থাকতে পারবে, কতদিন পর ব্রেক ইভেনে আসবে, কত টাকা বিনিয়োগ করতে হবে, শুরু করার কতদিন পর নতুন বিনিয়োগ প্রয়োজন এছাড়াও নতুন ইনভেস্ট ছাড়া কতদিন চলতে পারবে ইত্যাদি জানার জন্য প্রয়োজন এই বার্ন রেট।

স্টার্টআপ বা ইনভেস্টর এই বার্ন রেট জানতে চেষ্টা করে কারন তাদের কোম্পানির ব্যয়ের পরিমান ট্র্যাক করার জন্য যতদিন না কোম্পানি নিজের আয় তৈরি করতে পারে এবং ব্রেক ইভেনে যেতে পারে।

অনেকে এটিকে একটি নেগেটিভ ক্যাশ ফ্লো বলে। একটি কোম্পানির প্রতি মাসের পরিচালন ব্যয়ের পরিমান বোঝাতে বার্ন রেট ব্যবহার করা হয়। উদাহরণ দিয়ে বলতে গেলে, ধরুন ফেমাস ফুড এর ব্যাংক একাউন্টে ১০ লাখ টাকা আছে ব্যয় করার জন্য। এখন প্রতি মাসে খরচ হচ্ছে ১ লাখ টাকা তাহলে তার বার্ন রেট হচ্ছে ১ লাখ টাকা এবং ১০ মাস পর্যন্ত চলতে পারবে এই কোম্পানি।

বার্ন রেট সাধারণত দু ধরনেরঃ
গ্রস বার্ন রেট
নিট বার্ন রেট

গ্রস বার্ন রেট : একটি স্টার্টআপ প্রতিমাসে অপারেশন পরিচালনা করতে মোট কত টাকা খরচ করছে সেটা গ্রস বার্ন রেট।


অন্যদিকে নিট বার্ন রেট হচ্ছে একটি স্টার্টআপ প্রতি মাসে কত টাকা লস করছে সেটা।
সুতরাং মোট খরচ এবং মোট লস কিন্তু ভিন্ন হতে পারে।

আরো সহজ ভাবে বলতে গেলে, ধরুন ফেমাস ফুডের প্রতিমাসে অফিস ব্যয় ১০০০০ টাকা, স্যালারি ৫০০০০ টাকা, আইটি ৫০০০ টাকা, পরিবহন ১০০০০ টাকা, মার্কেটিং ২৫০০০ টাকা। মোট ১০০০০০ টাকা।
তাহলে গ্রস বার্ন রেট ১০০০০০ টাকা।


এবং প্রতিমাসে ফেমাস ফুডের নিজস্ব সেলস থেকে রেভিনিউ আসছে ৮৫০০০ টাকা। তাহলে মাসে নিট বার্ন রেট হচ্ছে ১৫০০০ টাকা।

আশা করছি বুঝতে পেরেছেন? অথবা এর চেয়েও কেউ ভালো ভাবে বোঝাতে চাইলে গ্রুপে পোস্ট করুন।

একটি স্টার্টআপ কতদুর যাবে বা কতদিন টিকবে তা নির্ভর করে আরো অনেক বিষয়ের উপর যেমন, বিসনেস প্লানিং, স্ট্রাটেজি ইত্যাদি। তবে ইনিশিয়াল পর্যায়ে প্রতিষ্ঠানটি তার নিজস্ব অর্থনৈতিক অবস্থার উপর কতদুর পর্যন্ত যেতে পারে সেটা অনুধাবন করার জন্য বার্ন রেট।

তাহলে বলুন তো এখানে যে হিসেব দেওয়া হয়েছে সে অনুযায়ী সর্বশেষ মাসের সেলস রেভিনিউ এবং বার্ন রেট ধরে কত মাস পর্যন্ত প্রতিষ্ঠানটি সাসটেইন করতে পারবে?

Mohammad Mamunur Rashid

 

Share this Post on