Web
Analytics
যে ১০টি কথা বসকে কখনও বলবেন না! - Uddoktagiri Blog
অনলাইনে ব্যাবসা
অনলাইন থেকে টাকা উপার্জন করার ৬টি কৌশল।
September 8, 2018
ফরেক্স টেড্রিংয়ের মাধ্যম উপার্জন
ফরেক্স ট্রেডিংয়ের মাধ্যমে অনলাইন থেকে উপার্জন করবেন কিভাবে!
September 17, 2018

যে ১০টি কথা বসকে কখনও বলবেন না!

বসকে সরাসরি না নয়  

Share this Post on

সততা মহৎ গুণ সেটা আমরা সবাই জানি। কিন্তু কর্মক্ষেত্রে সবসময় সৎভাবে নিজের চিন্তা ভাবনাকে উত্থাপন করা যায় না। বিশেষ করে আপনার যিনি বস তাকে কখনও এমন কথা বলবেন না যাতে আপনার চাকরি নিয়ে টানাটানি পড়ে যায়।

অফিসে বসের সঙ্গে সবার সম্পর্ক সবসময় ভালো থাকে না। তবে কিছু কৌশল আছে যা ব্যবহার করে আপনি বসের সঙ্গে সম্পর্ক তিক্ততার দিকে না নিয়ে বরং উন্নতির দিকে টেনে নিয়ে যেতে পারেন। কিছু কথা আছে যা বসকে একদমই বলবেন না। চলুন জেনে নিই কি সে ১০ কথা যা বসকে কখনই বলা যাবে না।

 

১. আপনি ভুল

কোনও গুরুত্বপূর্ণ মিটিংয়ে বা সেমিনারে সরাসরি বসকে কখনও বলবেন না আপনি ভুল। এতে পরবর্তী গুরুত্বপূর্ণ মিটিংয়ে তিনি আপনাকে নাও নিতে পারে। সরাসরি বসের সমালোচনা করা ও চোখে আঙ্গুল দিয়ে দেখানো সবাই পছন্দ করে না। বরং যদি আপনি দেখেন আপনার বস ভুল তথ্য দিচ্ছে তাহলে কথাটা এভাবে শুরু করুন, ‘সম্ভবত আমার জানাতে ভুল আছে। আমি আসলে জানতাম? এরপর আপনার দৃষ্টিভঙ্গী তাকে জানান। অবশ্যই আপনার গলায় আন্তরিকতা ও সহমর্মীতা থাকতে হবে।

 

২. আমি পারবো না

আপনি যখন বলবেন ‘আমি পারি’, এ কথাটি আপনার গুরুত্ব বাড়িয়ে দিবে। যখন আপনি বলেন পারি না, এটা আপনার মধ্যেকার আত্মবিশ্বাসের অভাব ও কাজ না করতে চাওয়ার মানসিকতাকে ফুটিয়ে তোলে। যার কোনটাই আপনার অফিস কর্তৃপক্ষ পছন্দ করবে না।

 

৩. এটা আমার কাজের অংশ না

কোনও চাকরিতে দায়িত্বগুলো সঠিকভাবে উল্লেখ করা হয় না। উল্লেখ করা হলেও তা পরিবর্তনযোগ্য না এটা মনে করা উচিত নয়। বরং যে কাজ আপনি করেননি তা যদি এখানে করেন তাহলে আপনার দক্ষতা বাড়বে। আপনার বসও কাজের চাপ থেকে মুক্তি পাবে এবং আপনার ওপর সন্তুষ্ট থাকবে।

 

৪. সরাসরি না নয়  

কখনও সরাসরি বসকে না বলবেন না। যদি আপনি মনে করেন বসের দেয়া কাজ আপনি করতে পারছেন না তবে তাকে আপনার সমস্যা বুঝিয়ে বলুন। যেমন বলতে পারেন, কাজটা আমি অবশ্যই করতে পারতাম যদি না….।

 

৫. আমি জানি না

সব প্রশ্নের উত্তর আপনার কাছে থাকবে না এটা স্বাভাবিক। কিন্তু সরাসরি আমি জানি না বলে বরং বলুন, এর উত্তর আমার কাছে নেই তবে আমি জানার চেষ্টা করছি।

 

৬. আমি চেষ্টা করবো

সবসময় আমি চেষ্টা করবো বলাটা গ্রহণযোগ্য নয়। এতে আপনার বস ভবিষ্যত ফলাফল নিয়ে অনিশ্চিত হয়ে পড়ে। একবার ভাবুন আপনার বেতনের চেক সই করার সময় বস বলছেন, আমি চেষ্টা করবো।

 

৭. আমাকে এ কাজের জন্য অর্থ দেওয়া হয় না

কথাটা অনেকটা আমার কাজের অংশ নয় বাক্যটির মতোই। আপনি হয়তো নিজেকে আরো উপরের পর্যায়ে ভাবছেন। কিন্তু এই কথাটা একদমই অনুপযুক্ত ও অ-পেশাদারি। এতে আপনার বস মনে করে আপনি নিজেকে বেশি দূরে নিতে চান না।

 

৮. আমি এখান থেকে কি ধরণের সুবিধা পেতে পারি

কিছু কিছু সময় আপনার কাজ অন্য বিভাগের এবং অন্যান্যদের উপকার করে। যারা টিমের মধ্যে ভালো কাজ করতে পারে না তাদের প্রতি বসদের সহ্য ক্ষমতা কম থাকে।

 

৯. আমি যা শুনেছি তা এটা না

কখনও গুজবে কান দেবেন না বা অনুমান করবেন না। যদি কোনও বিষয়ে আপনি নিশ্চিত না থাকেন তাহলে অপেক্ষা করুন। অ-পেশাদারী আচরণ করবেন না।

 

১০. আমি চাকরি ছেড়ে দিবো 

কখনই অফিসকে হুমকি দিবেন না ছেড়ে যাওয়ার। এটা খুবই অ-পেশাদারি কাজ। কোম্পানির উচ্চ কর্মকর্তারা আপনাকে অফিসের জন্য ঝুঁকি বলে মনে করবে এতে।

 

Share this Post on