Web
Analytics
সোনালী ব্যাগ – মাল্টি বিলিয়ন ডলার মার্কেট নিজেদের বাগে আনার দ্বারপ্রান্তে বাংলাদেশ! - Uddoktagiri Blog
বাংলাদেশে ব্যবসা শুরু করার ১০ টি ক্ষেত্র।
April 7, 2018
নারী উদ্যোক্তাদের জন্য ডিজিটাল মার্কেটপ্লেস হিসেবে যাত্রা শুরু করেছে ‘কৃষ্টি’।
April 10, 2018

সোনালী ব্যাগ – মাল্টি বিলিয়ন ডলার মার্কেট নিজেদের বাগে আনার দ্বারপ্রান্তে বাংলাদেশ!

সোনালী ব্যাগ

Share this Post on

একদমই পলিথিনের মত দেখতে ব্যাগ, কিন্তু পাট দিয়ে তৈরি! পলিথিনের চেয়েও দেড়গুণ মজবুত এই ব্যাগ, ফেলে দেয়ার পর মাত্র চার থেকে পাঁচ মাসেই পুরোপুরি মাটির সাথে মিশে যাবে – পরিবেশের কোনো ক্ষতি না করেই!

অসাধারণ এই আবিষ্কারের আবিষ্কারক বিশ্বজোড়া খ্যাতি অর্জন করলেও আমরা অনেকেই হয়তো তাঁর নামও শুনিনি! তিনি হলেন বাংলাদেশ অ্যাটমিক এনার্জি কমিশনের ইন্সটিটিউট অফ রেডিয়েশন এন্ড পলিমার টেকনোলজি এর চিফ সায়েন্টিফিক অফিসার ড. মুবারক আহমদ খান। তিনি পাটের ফাইন সেলুলোজকে আলাদা করে এর সাথে সিক্রেট কিছু রাসায়নিক দ্রব্য এবং ক্রসলিঙ্কার মিশিয়ে সিক্রেট একটি তাপমাত্রায় ড্রায়ার মেশিনে বিক্রিয়া ঘটান। এভাবেই তৈরি করেন পাটের তৈরি পলিব্যাগ, যার নাম তিনি দিয়েছেন “সোনালী ব্যাগ”। সঙ্গত কারণেই কেমিক্যাল এবং তাপমাত্রা তিনি গোপন রেখেছেন।

এই আবিষ্কারের জন্য বাংলাদেশ একাডেমি অফ সায়েন্স (BAS) তাঁকে স্বর্ণপদকে ভূষিত করেছে। ইতিমধ্যেই ঢাকার ডেমরার বাওয়ানী জুট মিলে “সোনালী ব্যাগ” তৈরির পাইলট প্ল্যান্ট স্থাপন করেছে বি,জে,এম,সি,। পাইলট প্ল্যান্ট সফল হলে সরকার বাণিজ্যিকভাবে এই ব্যাগ তৈরি শুরু করবে। তবে এর আগেই দেশীয় বিভিন্ন বড় বড় প্রতিষ্ঠান সহ বিশ্বের বিভিন্ন দেশের বড় বড় কোম্পানী এবং সিটি কর্পোরেশন লাইন ধরে বসে আছে, যেন বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু হওয়া মাত্রই তারা প্রথমে এই পাটের পলিব্যাগ পেতে পারে। সবকিছু ঠিকভাবে চললে মাল্টি বিলিয়ন ডলারের বাজার নিজেদের দখলে পেতে যাচ্ছে বাংলাদেশ!

ড. মুবারক আহমদ সারাবিশ্বের পাট বিজ্ঞানীদের মধ্যে “সাইটেশন” এর দিক থেকে র‍্যাংকিংয়ে ১ নাম্বারে আছেন। তিনি রেডিয়েশন এবং পলিমার কেমিস্ট্রির উপর পি,এইচ,ডি, সম্পন্ন করেছেন। যুক্তরাষ্ট্র, জার্মানী, অস্ট্রেলিয়া, জাপান ইত্যাদি দেশের নামকরা দেশে রিসার্চ ফেলো হিসেবে গবেষণা করেছেন। তিনি বর্তমানে IUPAC এর একজন নির্বাচিত ফেলো। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন পার্টটাইম শিক্ষক হিসেবেও তিনি কর্মরত আছেন। তাঁর অন্যান্য আবিষ্কারের মধ্যে রয়েছে গরুর হাড় থেকে উন্নতমানের ড্রেসিং ম্যাটেরিয়াল, টেক্সটাইলের বর্জ্য থেকে সার, চিংড়ির খোলস থেকে উদ্ভিদের বৃদ্ধির জন্য প্রাকৃতিক উপাদান, পাট দিয়ে তৈরি মজবুত ঢেউটিন (জুটিন), হেলমেট, রিং, স্ল্যাব, চেয়ার, টেবিল, টাইলস ইত্যাদি।

উদ্যোক্তাগিরির পক্ষ থেকে ড. মুবারক আহমদ স্যারকে জানাই শুভকামনা। 

Share this Post on