Web
Analytics
একজন উদ্যোক্তার প্রতিদিন যা কিছু মেইন্টেন করা জরুরী - Uddoktagiri Blog
কেওড়া রেস্তোরাঁ
চাকরির বদলে রেস্তোরাঁ ব্যবসা।
March 27, 2018

একজন উদ্যোক্তার প্রতিদিন যা কিছু মেইন্টেন করা জরুরী

Share this Post on

ব্যক্তি জীবনে আমরা অনেকেই ডায়েরী মেন্টেইন করি। আমাদের মনের ক্যানভাসে সুখ, দুঃখ, আনন্দ, উল্লাস রং ঢেলে জীবন ছবি আঁকে। সেটা শখের বসেই হয়। মোর স্পেসিফিকেলি সেট প্যাশন থেকেও হয়। কিন্তু ডায়েরী মেন্টেইন করা কারো কারো জন্য অত্যাবশ্যকীয়!আমরা আজ তাদের কথাই বলবো।

প্রফেশনাল, বিজনেসম্যান, রাজনৈতিক ব্যক্তিত্ত, কবি-সাহিত্যিক ও রাষ্ট্রীয় গুরুত্তপূর্ণ এমন করে প্রতিটি শ্রেনী পেশার মানুষের কাছে ডায়েরী মেন্টেইন করা আলাদা গুরুত্ত বহন করে। এখানে ডায়েরী মেন্টেইন করাকে অপশনাল বলতে পারেন। ডায়েরী মেন্টেইন করে আন্না ফ্রাঙ্ক যেমন নিজেকে কালের গহব্বরে হারিয়ে যাওয়া থেকে বাঁচিয়েছেন তেমনি অনেক মহৎ জনের ডায়েরী পাওয়া যায় নি বা তাঁরা ডায়েরী মেন্টেইন করতেন না এমন নজির বহু আছে।

তাহলে ডায়েরী মেন্টেইন করা কার জন্য অত্যাবশ্যকীয়?

উত্তরঃ  পার্সোনাল এসিস্টেন্ট ও উদ্যোক্তাদের।  

বেতন ছাড়া পার্সোনাল এসিস্টেন্ট

পার্সোনাল এসিস্টেন্ট পদটা মূলত সৃষ্টি হয়েছে বড় বাবুর লাইভ ডায়েরী হিসেবে। নিজে যখন বসের ডায়েরী। তখন আপনি ডায়েরী মেন্টেন না করে যাবেন কোথায় ? কিন্তু আপনি যখন উদ্যোগতা? তখন পার্সোনাল এসিস্টেন্ট রাখাটা? না মুমকীন নেহি, কাঠিন হ্যাঁয়। ডায়েরী মেন্টেইন করুন সেই আপনার বেতন ছাড়া পার্সোনাল এসিস্টেন্ট।

ব্যক্তিগত নিকাশ ঘর

আপনি উদ্যোক্তা। হাউ মাচ ইউ ম্যা ট্রাভেল অল আর ইউর নিউ এক্সপিরিয়েন্স। সো সামনের প্রতিটা স্টেপ আপনার জন্য অত্যন্ত গুরুত্তপূর্ণ, তেমনি গুরুত্ত পূর্ণ আপনার পিছনের ভুলগুলো সংশোধন। অতীতের ভুল ও ভবিষ্যতে সে ভুল সংশোধনের নিকাশ ঘর হবে আপনার ডায়েরী।

নিজেকে মোটিভেট করুন

উদ্যোক্তারা সবাই মোটিভেটেড। সেখানে সেলফ মোটিভেশন ওজনে ভারী। সেলফ মোটিভেশনের টনিক হবে এই ডায়েরী।কেননা এখানে আপনি শুধু আপনার অতীত ভুল নয়, গেইম চেঞ্জিং পজিটিভ ডিসিশনগুলোও পাবেন। এটা আপনাকে ব্যাপক ভাবে মোটিভেট করবে।

সময় ও হার্ডডিস্ক বাচান

মহান বিজ্ঞানী আইনস্টাইনের নিজের বাড়ির ঠিকানা ভুলে যাওয়ার কথা জানেন তো ? বিকেলে হাটতে গিয়ে কোলনীর গেইটম্যানকে ফোন করে নিজেই জানান বিজ্ঞানী আইনস্টাইনের বাড়ির ঠিকানা তাঁর ডায়েরীতে লিখা নাই, তাই বাড়ি ফিরতে পারছেন না । পরে সে রহস্য উন্মুচন করেছিলেন নিজেই। তিনি নিত্য জীবনে মনে রাখার ক্ষেত্রে অপেক্ষাকৃত কম গুরুত্তপূর্ণ ডাটার জন্য নিজের সময় ও হার্ডডিস্ক খরচ করতেন না। কাগজ কলম খরচ করতেন।

খুটিনাটি মনে রাখুন

উদ্যোক্তাকে সময়, শ্রম ও অর্থের খুটিনাটি হিসেব রাখতেই হয়। সেটা মাথায় রাখা সম্ভব হলেও লং ইনিংস খেলার জন্য হানিকারক।

টু ডু লিস্ট

ডায়েরী আপনাকে এই একটা চমৎকার সার্ভিস দেবে। ঘুম থেকে উঠে আপনার ডায়েরী খুলেই আপনি আপনার সারা দিনের কাজ বুঝে যাবেন। নিয়মিত কিছুদিন মেন্টেইন করলে আপনি একটি অটো টু ডু লিস্ট পাবেন ডায়েরী থেকে।

নির্ভুল তথ্য ও পরিকল্পনা সংরক্ষণ

আপনি যখন উদ্যোক্তা, তখন নির্ভুল তথ্য ও পরিকল্পনা সংরক্ষণের গুরুত্ত সম্পর্কে বলতে যাওয়া বাহুল্য। আপনার ডায়েরী এখানে আপনাকে নিরব পুষ্টি দেবে। তথ্য যাচাই বাছাই ও পরিকল্পনা একা সময়ে এই ডায়েরীর এসিস্টেনসিতে আপনি ভালো করতে পারবেন।

উদ্যোক্তার জীবনে আপ এন্ড ডাউন আসেই। সাফল্য আড়ম্বর অনাড়ম্বর যাই হোক না কেন ব্যর্থতা নিঃসঙ্গ হয়।সেদিনে এই ডায়েরী আপনাকে জ্বালা দিলেও পথ দেখাবে। তাই বলছি ডায়েরী মেন্টেইন করুন। উদ্যোক্তা হলে অবশ্যই করুন ।

Share this Post on

Ron Mahenur
Ron Mahenur
Entrepreneur, Founder and CEO at Uddoktagiri