Web
Analytics
বিনা পুঁজিতে অনলাইন ব্যবসার কিছু কৌশল! - Uddoktagiri Blog
আপনি কিভাবে আপনার চিন্তা শক্তি বৃদ্ধি করবেন ?
August 12, 2018
উদ্যোক্তা লোন
নতুন উদ্যোক্তারা ব্যাংক লোন পাবেন যেভাবে!
August 16, 2018

বিনা পুঁজিতে অনলাইন ব্যবসার কিছু কৌশল!

অনলাইনে ব্যাবসা

Share this Post on

বর্তমানের এই যুগ হচ্ছে তথ্য প্রযুক্তির যুগ, এই সময়ে চাকরি না পেয়ে ঘরে বসে থাকার কোনো মানে নেই। আপনার কাছে যদি একটি ল্যাপটপ বা একটি কম্পিউটার এবং ইন্টারনেট সংযোগ থাকে, তাহলে আপনি চকরির পিছনে না ঘুরে ঘরে বসেই বিনা পুঁজিতে করতে পারেন নানান ব্যবসা। তেমনি কিছু ব্যবসা নিয়ে লিখা আজকের এই আর্টিকেল। তাহলে চলুন জেনে নেই বিনা পুঁজিতে করা যায় এমন কিছু ব্যবসা সম্পর্কে।

 

১. সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন

সার্চ ইঞ্জিন সম্পর্কে ধারনা থাকলে ঘরে বসে না থেকে শুরু করে দিতে পারেন এসইও এর কাজ। বাংলাদেশেই অনেক সাইট আছে যারা এসইও এর কাজ দিয়ে থাকে, আপনি চাইলে তাদের সাথে যোগাযোগ করতে পারেন। এছাড়াও ফ্রিলেন্সিং অনেক সাইট আছে যেখান থেকে চাইলেই আপনি এসইও এর কাজ নিতে পারেন। তাই ঘরে বসে না থেকে চাইলে আজই শুরু করে দিতে পারেন এসইও এর কাজ।

 

২. আর্টিকেল রাইটিং

আমাদের মাঝে অনেকেই আছেন যারা টুকটাক লেখালেখি করে থাকেন, কোনো কারন ছাড়াই। আপনি কি জানেন চাইলে আপনার এই প্রতিভাকে কাজে লাগিয়ে অনলাইন থেকে ভালো একটা এমাউন্ট ইনকাম করে নিতে পারেন খুব সহজেই। এমন অনেক ব্লগ সাইট আছে যেখানে আপনি চাইলেই আপনার ইচ্ছে মত বিষয় বস্তু ঠিক করে লেখালেখির কাজ শুরু করতে পারেন।

 

৩. অনলাইন শপ

বর্তমান সময়ে বাহিরের দেশগুলোর মত আমাদের দেশেও অনলাইনে পণ্য বেচাকেনা খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। যদি আপনার কাছে কোনো পণ্য থাকে তাহলে শুধু মাত্র ফেসবুক পেজের মাধ্যমেই শুরু করে দিতে পারেন আপনার অনলাইন শপ। এছাড়াও  আমাদের দেশের বড় বড় শহর গুলিতে রয়েছে অসংখ্য সুপার শপ। এদের মধ্যে অনেক আছে যারা অনলাইনে নিজেদের পরিচিতি বা পণ্য বিক্রি করতে চায়, আপনি চাইলেই তাদের সাথে যোগাযোগ করে শুরু করে দিতে পারেন আপনার অনলাইন বিজনেস।

 

৪. ওয়েব ডিজাইন

বর্তমান সময়ের জন্য সবচেয়ে আলোচিত ব্যবসা হচ্ছে ওয়েব ডিজাইন। বর্তমান সময়ে ছোট বড় সব কোম্পানি চাই তাদের অনলাইনে একটি ওয়েব সাইট থাকুক। তাই আপনার যদি ওয়েব ডিজাইন জানা থাকে তাহলে ঘরে বসেই শুরু করে দিতে পারেন ওয়েব ডিজাইনের কাজ। অনেক ফ্রিলান্সিং সাইট আছে যেখানে আপনি চাইলে নিজের পোর্টফোলিও পোস্ট করতে পারেন। চাইলে নিজের তৈরি করা একটি ওয়েব সাইট এর লিংক দিয়ে রাখতে পারেন। আপনি যদি ভালো ওয়েব ডিজাইন করতে পারেন তাহলে ঘরে বসে না থেকে আজ থেকেই শুরু করে দিন ওয়েব ডিজাইনের কাজ।

 

৫. সিভি/ আবেদনপত্র/ কভার লেটার লেখা

একটি চাকরির পাওয়ার ক্ষেত্রে সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হল সুন্দর একটি আবেদনপত্র বা কভার লেটার লেখা। কিন্তু আশ্চর্যজনক হলেও সত্য যে আমাদের মাঝে অনেকেই এই সহজ কাজটা করতে পারি না। আপনি এই ব্যপারে অভিজ্ঞ হোন তাহলে লিংকডইন কিংবা সোশ্যাল সাইটগুলোয় এই বিষয়ে ক্লায়েন্ট খুঁজতে পারেন। ক্লায়েন্ট যে পাবেন এতে কোনো সন্দেহ নেই, তাহলে আর দেরি কেন শুরু করুন আজই।

 

৬. ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং

ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং বলতে আমরা অবসর সময়ের কাজকে বুঝি। কিন্তু আপনি কি জানেন বর্তমান সময়ে অনেক তরুণ-তরুণী আছে যারা এই ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং কে মূল পেশা হিসেবে বেছে নিয়েছে। চাইলে আপনিও আজ থেকেই শুরু করতে পারেন ফ্রিল্যান্সিং এর কাজ ।

 

৭. অ্যাফিলিয়েট মার্কেটিং

আপনি কি জানেন অ্যাফিলিয়েট মার্কেটিং কি ? আপনি যখন  অন্য কারও প্রোডাক্ট অথবা সার্ভিস কমিশন ভিত্তিক প্রমোশন করবেন বা বিক্রি করবেন তখন সেটা হবে অ্যাফিলিয়েট মার্কেটিং। তাই আপনি চাইলেই বিভিন্ন কোম্পানির প্রোডাক্ট এর রেভিউ লিখে, এছারাও অনেক ফ্রিল্যান্সিং সাইট আছে যেখান থেকে আপনি প্রোডাক্ট নিয়ে মার্কেটিং শুরু করতে পারেন ।

 

৮. হস্তশিল্প বিক্রি

আধুনিকতার এই যুগে আমরা এখন প্রায় সবকিছুই অটোমেটিক মেশিনের তৈরি পেয়ে যাচ্ছি । তার মানে এই না যে হস্ত শিল্পের কদর আমাদের কাছে কমে গেছে । বরং আমাদের প্রচারের অভাবেই এই হস্ত শিল্প গুলো দিনের পর দিন বিলিন হয়ে যাচ্ছে। আপনি চাইলে এমন কোনো প্রতিষ্ঠানের সাথে চুক্তিবদ্ধ হতে পারেন। তাদের পণ্য অনলাইনে বিক্রির মাধ্যমে শুরু করতে পারেন আপনার অনলাইন বিজনেস।

 

পোস্টটি পড়ে আপনার হয়তো মনে হচ্ছে এখানে অনলাইনে নানান ব্যবসার কথা বলা হচ্ছে, কিন্তু কিভাবে করব সে ব্যপারে কিছুই বলা হচ্ছে না। আসলে অনলাইনে কিভাবে ব্যবসা করবেন সেটা বর্ণনা করা এই পোস্টের উদ্দেশ্য নয়। এইখানে আমি কেবল অনলাইনে ব্যবসা করার কিছু উপায় দেখিয়ে দিলাম। আপনার যদি এগুলোর মধ্যে কোনটিতে ইন্টারেস্ট থাকে তাহলে আপনি চাইলে ইন্টারনেট থেকে আরও বিস্তারিত জেনে নিতে পারেন, আর শুরু করে দিতে পারেন আপনার অনলাইন বিজনেস। অনেক অনেক শুভ কামনা আপনার জন্য।

 

 

Share this Post on